শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ১ আষাঢ় ১৪২৮

Bhorer Bani
শুক্রবার, ৫ ফেব্রুয়ারী ২০২১
প্রথম পাতা » জাতীয় » বায়ান্ন বাজার তেপ্পান্ন গলি..!
প্রথম পাতা » জাতীয় » বায়ান্ন বাজার তেপ্পান্ন গলি..!
৩০৬ বার পঠিত
শুক্রবার, ৫ ফেব্রুয়ারী ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বায়ান্ন বাজার তেপ্পান্ন গলি..!

---

বিশেষ ডেস্ক : খুবই দুর্লভ একটা হাতিরঝিল আছে আমাদের। কংক্রিটের নগরী ঢাকায় এত বড় ঝিল, স্বচ্ছ জলের ধারা যে সে কথা নয়। শহরে একেবারে মূল অংশে প্রাণ প্রকৃতির অপরূপ খেলা। ঝিলের জল ছুঁয়ে আসা ভেজা হাওয়া, সবুজের সমারোহ কী যে ভাল লাগে! মন ভরে যায়। আশপাশের এলাকার তো বটেই, দূর-দূরান্ত থেকে বিভিন্ন বয়সী মানুষ এখানে বেড়াতে আসেন। কিন্তু সবাই সুখস্মৃতি নিয়ে বাড়ি ফিরতে পারেন না। কারণ একই সময় হাতিরঝিল দাপিয়ে বেড়ায় নষ্ট উদভ্রান্ত তরুণ, উগ্র অবাধ্য কিশোর, মাদকসেবীসহ নানা অপরাধের সঙ্গে জড়িতরা। সাধারণ দর্শনার্থীদের পায়ে পাড়া দিয়ে এরা ঝগড়া করতে আসে। ভদ্রলোকদের হেনস্তা করে ভীষণ মজা পায়। কত শত বীভৎস ঘটনা যে সামনে এসেছে! সে তুলনায় আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা ছিল যৎসামান্য। বিচ্ছিন্নভাবে কিছু উদ্যোগ গ্রহণ করা হলেও, সার্বিক পরিস্থিতি খারাপই হয়েছে শুধু। সর্বশেষ কিছুদিন আগে বাংলাদেশ পুলিশের ফেসবুক পেজে ভুক্তভোগীরা বেশ কিছু অভিযোগ তুলে ধরেন। আশার কথা যে, এ পর্যায়ে এসে অভিযোগ বিশেষ আমলে নিয়েছে পুলিশ। শুরু হয়েছে টানা অভিযান। গত ২৭ জানুয়ারি শুরু হওয়া অভিযান এখনও চলমান। হাতিরঝিলের দখল নেয়া ষাঁড়গুলোকে হন্যে হয়ে খুঁজছে আইনশৃঙ্খলা বাহিনী। ঝিল ও আশপাশের এলাকায় দফায় দফায় অভিযান পরিচালনা করছে তারা। পুলিশ সদর দফতরের দেয়া তথ্য বলছে, অভিযানে গত কয়েকদিনে আটক করা হয়েছে ৩৮৮ জনকে। এদের মধ্যে ৩৪৩ জনই কিশোর। ২৬৯ কিশোরকে অভিভাবকদের জিম্মায় দেয়া হয়েছে। তিনজনের বিরুদ্ধে করা হয়েছে মামলা। বাকি ৭১ জনকে ডিএমপি এ্যাক্টে জরিমানা করা হয়। অব্যাহত অভিযানের ইতিবাচক প্রভাব পড়েছে হাতিরঝিলে। যে জায়গাগুলো দখলে নিয়ে বখাটেরা হৈ হুল্লোড় করত, উদ্ভট আড্ডা জমাত সেসব স্থানে এখন শান্ত পরিবেশ। হাঁটতে বা বেড়াতে আসা মানুষ হঠাৎই বেশ স্বস্তি বোধ করছেন। বৃহস্পতিবার ঝিলে বেড়াতে বা হাঁটতে আসা মানুষজনের সঙ্গে কথা বলে এমন ধারণা পাওয়া গেছে। প্রায় সবাই বলছিলেন, এ জায়গাটি মহামূল্যবান। আসতে মন চায়। কিন্তু নিরাপত্তার বিষয়টিও মাথায় রাখতে হয়। একটু অসতর্ক হলেই বিপদ। তাই নিশ্চিন্ত মনে বেড়াতে পারতাম না। পুলিশের অভিযানের পর পরিস্থিতি বদলে গেছে। গত কয়েক ঘণ্টায় কোন বিড়ম্বনার শিকার হয়নি বলে জানান তারা। পুলিশ এ জন্য ধন্যবাদ পেতে পারে। পাশাপাশি নিরপরাধ কেউ যেন হয়রানির শিকার না হয় সে বিষয়টিও নিশ্চিত করতে হবে পুলিশকেই। কারণ একই দিন কিছু হয়রানির অভিযোগও পাওয়া গেছে। ছেলে বন্ধুর সঙ্গে হাতিরঝিলে বেড়াতে আসা এক তরুণী বলছিলেন, আমাদের ব্যাপারে অকারণেই বেশি কৌতূহল দেখাচ্ছিল পুলিশ। অপমানজনক কথাবার্তা বলছিল। এ অবস্থায় অভিযান পরিচালনার সময় আইনশৃঙ্খলা বাহিনীকে আরও দায়িত্বশীল হওয়ার পরামর্শ দেন তিনি।

আকর্ষণীয় যাত্রা উৎসব : ঢাকায় উৎসব অনুষ্ঠান এক রকম বন্ধ। এরই মাঝে দারুণ এক যাত্রা উৎসব অনুষ্ঠিত হলো শিল্পকলা একাডেমিতে। মূল ভেন্যু পরীক্ষণ থিয়েটার হল। নাটকের হলটিকে যাত্রাপালার জন্য উপযুক্ত করে সাজিয়ে নেয়া হয়েছিল। এখানে ঐতিহ্য মেনে কয়েকটি চৌকি বসিয়ে প্যান্ডেল করা হয়। বৈদ্যুতিক আলোর নিচে জ্বালিয়ে দেয়া হ্যাজাক লাইটও। এভাবে পুরনো অনুভূতিগুলোকে জাগিয়ে তোলার প্রয়াস। চারদিনের উৎসব বেশ উপভোগ করেছে নাগরিক সমাজ। উৎসবে দেশের বিভিন্ন অঞ্চলের যাত্রাদল শিল্পী ও কলাকুশলীরা অংশ নেন। মোট দল ছিল ২২টি। প্রতিদিন কম বেশি ৬টি পালা পরিবেশিত হয়। দর্শক উপস্থিতিও ছিল বেশ ভাল। বাড়তি কৌতূহলী নিয়ে পালা উপভোগ করেন তারা। অবশ্য উৎসব বলা হলেও, এটি শুধু উৎসব ছিল না। পরীক্ষাও। পরীক্ষায় যারা ভাল করেছেন তাদের অনুকূলে লাইসেন্স ইস্যু করার কথা শিল্পকলা একাডেমির। হয়ত ইতোমধ্যে সেটি করা হয়েছে। তারও আগে ১১৭টি যাত্রাদলকে নিবন্ধনের আওতায় আনে একাডেমি। ভাল উদ্যোগ। তবে শুধু লাইসেন্স দেয়া নয়, দলগুলোকে কার্যক্রম পরিচালনায় সব ধরনের সহায়তা করা প্রয়োজন। শিল্পকলা এ কাজটি করবে কি?

সিনেমা দেখে কাটাল শিশুরা : গত কয়েকদিন সিনেমা দেখে সুন্দর সময় কাটাল ঢাকার শিশুরা। প্রতিবারের মতোই চিলড্রেন্স ফিল্ম ফেস্টিভ্যালে মজার মজার ছবি দেখেছে তারা। সপ্তাহব্যাপী আয়োজনে গত কয়েকদিন মোটামুটি মুখরিত ছিল শাহবাগের জাতীয় গণগ্রন্থাগার ও জাতীয় জাদুঘর মিলনায়তন। শিল্পকলা একাডেমিতেও চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। আজ উৎসবের সমাপনী দিন। এ কয়দিনে ৩৭ দেশের মোট ১৭৯টি চলচ্চিত্র প্রদর্শিত হয়। এর বাইরে ছিল কর্মশালা সিনেমার গল্প আড্ডাসহ নানা কিছু। সব মিলিয়ে বেশ উপভোগ করেছে শিশুরা।
ভী-বানী/ডেস্ক



কমলনগরে স্বতন্ত্র প্রার্থীর মাইক ছিনতাই
মেঘনার ভাঙন রোধে বাজেট পাশ, প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়ে যুবলীগের আনন্দ মিছিল
কমলনগরে গণধর্ষণ মামলার ০৩ আসামী গ্রেফতার
লক্ষ্মীপুরে নদী বাঁধ প্রকল্প পাশের দাবীতে মানববন্ধন
কমলনগরে কিশোরী গণধর্ষণ
দুপচাচিয়া উপজেলায় ছাত্রলীগ নেতার ঈদ সামগ্রী বিতরণ
ঈদ শুভেচ্ছা জানিয়েছে মানবতার ফেরিওয়ালা দিদার
কমলনগরে আনসার ভিডিপি’র ঈদ সামগ্রী বিতরণ
৫ শত হতদরিদ্র অসহায় মানুষের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ করেন স্বেচ্ছাসেবক লীগ
ঢাকা রিপোর্টাস ইউনিটির সদস্যেদের স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী দেন স্বেচ্ছাসেবক লীগ
কমলনগরে বিশুদ্ধ পানি সংকট ও তীব্র গরমে ডায়রিয়া রোগির সংখ্যা বৃদ্ধি
আইপিএলে টাকার বাজি, ২৫ জুয়াড়ি গ্রেফতার
কমলনগরে ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে প্রচারণায় সাংবাদিক সাজ্জাদ
গাইবান্ধায় বিকট শব্দে বিষ্ফোরন নিহত ২
আনসার-ভিডিপি সব সময় মানুষের পাশে দাঁড়ায়-প্রধানমন্ত্রী