শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯

Bhorer Bani
শুক্রবার, ১৮ জুন ২০২১
প্রথম পাতা » খেলাধুলা » অর্থসংকটে জাতীয় দলে খেলার স্বপ্ন হারাচ্ছে লক্ষ্মীপুরের তানিম
প্রথম পাতা » খেলাধুলা » অর্থসংকটে জাতীয় দলে খেলার স্বপ্ন হারাচ্ছে লক্ষ্মীপুরের তানিম
৮২৫ বার পঠিত
শুক্রবার, ১৮ জুন ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

অর্থসংকটে জাতীয় দলে খেলার স্বপ্ন হারাচ্ছে লক্ষ্মীপুরের তানিম

আমজাদ হোসেন আমু, লক্ষ্মীপুর প্রতিনিধি

---
বাংলাদেশ ক্রিকেট দলের খেলার স্বপ্ন বুনছে ছোট তানিম। মাত্র ১৪ বছর বয়সের ক্রিকেট খেলায় ডানহাতে বল করে স্থানীয় খেলোয়ারদের মন জয় করে নিয়েছে। তার দারুন টান, গুগলি ও সুইমিং রয়েছে। স্থানীয় ক্লাব ক্রিকেটারদের মতে দারুন ও অসাধারণ বল করছে ছোট তানিম। সাথে বলিং স্পীডও বেশি, যা দিয়ে ব্যাটসম্যানদের নাজেহাল করে উইকেট শিকার করে।

হাসান মাহমুদ তানিম লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার চর লরেন্স বাজার এলাকায় তার বাড়ি। তানিম স্বপ্ন লালন করে স্বপ্ন বুনছে। জাতীয় দলে খেলবে। কিন্তু স্বপ্ন অর্থসংকটে বিলিন হচ্ছে। প্রতিদিন গ্রাম্য নেটে খেলে ফিটনেস দরে রাখা চেষ্টা করছে। তবে প্রতিনিয়ত ধরে রাখতে পারবে কি না..প্রশ্ন..?

আফগানিস্তানের আবদুর রশিদ খান তার আইডল। সে রশিদ খানকে ফলো করে। তার মতো বল এবং ব্যাটিং করতে চেষ্টা করছে। এবং ১৪ বছর বয়সে অনেকটাই রব্ধ করে ফেলছে।সবশেষ স্থানীয় একটি শর্ট পিচ টুর্নামেন্টে বোলিং নৈপুন্যে ৩ উইকেট ও ব্যাটিং দীপ্ততায় ৬২ রান করে তানিম।

---

তানিম খেলায় যেমন চতুর ঠিক পড়াশুনায়ও বাজিমাত। মেধাবী শিক্ষার্থী হিসেবে স্কুলে বেশ সুনাম রয়েছে।৫ম শ্রেণিতে ট্যালেন্টপুলে বৃত্তিও পেয়েছে।

তানিম উপজেলার চরলরেঞ্চ বাজার এলাকার মৃত হুমায়ুন কবিরের ছেলে। সে চরলরেঞ্চ উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্র। সে যখন শিশু শ্রেণিতে পড়ে তখন তার বাবা মারা যায়। এরপর থেকে তার বোন তানজিদা আক্তার লক্ষ্মীপুরের একটি ল্যাবে চাকরি ও তার ভাই মেহেদি হাসান তানভীর একটি কারখানায় চাকরি করে সংসার চালায়। অভাবের সংসারে তানিমের পড়ালেখার খরচের পর খেলাধুলায় ব্যয় বহন করা সম্ভব না । যার কারণে তার খেলার ক্যারিয়ার অনিশ্চয়তায় রয়েছে।

স্থানীয় খেলোয়ারদের মতে, তানিম বয়সের ও গঠনে ছোট হলে তার বলিং সুইংয়ের পাশাপাশি গুগলি ও স্পীড ব্যাটসম্যানদের নাজেহাল করে দেয়। সুইং আর স্পীডে ব্যাটসম্যানরা উইকেট দিতে বাধ্য হয়। পরিবারের অসচ্ছলতা তার ক্রিকেট ও পড়াশুনার ক্যারিয়ার ধংসের মুখে রয়েছে।

তানিম ভোরেরবাণী অনলাইনকে জানান, ক্রিকেট খেলা দেখতে দেখতে তার খেলা বা বলিং শিখা। সে এলাকার পাড়া, মহল্লায় খেলা দেখা মিস করে না। তার খেলার প্রতি প্রবল আগ্রহ। তার বড় ভাই তানভীর ও চাচাতো ভাই ইমাম হোসেন মিশুর খেলা দেখেই সে ক্রিকেট দুনিয়ায় পা রেখেছেন।

---

পরবর্তীতে টিভিতে রশিদ খানের খেলা দেখে নিজেকে বলিং পাশাপাশি বলের সুইং ও গুগলি দেয়ার চেষ্টা করেন। এবং প্রতিনিয়ত চেষ্টা চালিয়ে যাচ্ছে অনবরত। ক্রিকেট খেলা তার অস্তিত্বের সঙ্গে মিশে গেছে। কোথাও কোনো টুর্নামেন্টের আয়োজন করা হলে স্কুল কিংবা খাওয়া বন্ধ করে হলেও সে ছুটে যাবে খেলা দেখতে। বেশিরভাগ সময়ই তার গায়ে বাংলাদেশের জার্সি দেখা যায়। তার কোনো অবসর নেই, যেখানে যেভাবেই পারেন খেলাধুলায় নিজেকে সে ব্যস্ত রাখে।

তানিম আরও বলেন, ক্রিকেট তার ভালো লাগে। টাকা জমিয়ে তার নানার বাড়িতে গাছপালার সঙ্গে একটি নেট লাগিয়ে প্রতিদিনই বোলিং প্র্যাকটিস করে যাচ্ছেন। এলাকার যেখানেই খেলা হবে, সেখানেই সে ছুটে যান। খেলা দেখাটাও তার জন্য অনেক বড় প্রশিক্ষণ। সে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের হয়ে খেলতে চাই। এ লক্ষ্যেই তার অবসর সময়গুলো খেলাধুলা নিয়ে পড়ে থাকি। পড়াশুনা ও ক্রিকেট যাই হোক তার একবার দেখলেই মুখস্থ হয়ে যায়।

কমলনগর ওয়ারিয়র্স ক্লাবের সভাপতি আবদুল্লাহ আল ফারুক জুয়েল ভোরেরবাণী অনলাইনকে বলেন, বোলিংয়ে তানিমের দারুণ ট্যালেন্ট রয়েছে। বোলিংয়ে সে একসঙ্গে সুইং, স্পিড ও গুগলি দিতে পারে। এতে সে অনেক বড় খেলোয়ারদেরকেও খুব সহজে পরাস্ত করতে পারে। প্রতিটি ম্যাচেই ২-৩টি করে গড়ে উইকেট শিকার করে তানিম। সুযোগ পেলে একদিন সে রশিদ খানের মতো খেলে বাংলাদেশের মুখ উজ্জল করবে এমটাই প্রত্যাশা করি।

কাজীপাড়া টাইগার্স ক্লাবের সভাপতি কাজী বাকের হোসেন নিশাদ ভোরেরবাণী অনলাইনকে বলেন, তানিমের পরিবার আর্থিকভাবে খুবই অস্বচ্ছল। এতে তার খেলাধুলা যেকোন সময়ই বন্ধ হয়ে যেতে পারে।

কোনো ভালো সুযোগ পেলে ভবিষ্যতে ক্রিকেট দুনিয়ায় তার উজ্জল ভবিষ্যত রয়েছে। আমাদের ক্লাব থেকে যতবারই খেলেছে, ততবারই সে সর্বোচ্চ নৈপুন্য দেখিয়েছে। তার বোলিং ও ব্যাটিং যোগ্যতা দুর্দান্ত। তার ভাই তানভীরও ভালো খেলতো। বাবা মারা যাওয়ার পর থেকে সংসারের হাল ধরতে গিয়ে তানভীরের পড়ালেখা ও খেলাধুলা বন্ধ হয়ে গেছে। তানিমের পাশে কেউ দাঁড়ালে সে ভালো পর্যায়ে যেতে পারবে।

মাই টিভির সংবাদ প্রচারে সবার নজরে আসলে নিউজ জি টোয়েন্ট্রিফোর ডটকম এর সংবাদ প্রকাশে হাসান মাহমুদ তানিম তার খেলার আগ্রহে বিস্তারিত প্রকাশ করেন।

ভোরেরবাণী/ডেস্ক



লাইফ সাপোর্টে মারা গেল ছাত্রলীগ নেতা জীবন
কমলনগর কলেজে চুরি
কমলনগরে জোরপূর্বক জমি ও ঘর দখলে মাদ্রাসা পরিচালনার অভিযোগ
মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক হাসিব রসি
পারিবারিক কবরস্থানে শায়িত হলে আরিফ-জাকির
কমলনগরে কাভার্ডভ্যান চাপায় দুই যুবক নিহত
কমলনগরে বিএনপি’র বিক্ষোভ সমাবেশে মারধর, আহত ৭
কমলনগরে বিএনপি’র বিক্ষোভ সমাবেশ
নষ্ট রাজনীতি ঠেকাতে জাতীয় সরকারের বিকল্প নেই-তানিয়া রব
ধর্ষণের অভিযোগে বান্দরবানে চৌকিদার অংক্যসিং মার্মা আটক
কর্মজীবন থেকে অবসর নিলেন সুপার মাও আ: লতিফ
জলোচ্ছ্বাসে উপকূলীয় পরিবারে খাদ্য বিতরণ
মেঘনার ভাঙন রোধে ঠিকাদারদের হ য ব র ল কান্ড
কমলনগর স্বাস্থ্য কমপ্লেক্সের যত উন্নয়ন
কমলনগরে সরকারি সম্পত্তির সীমানা নির্ধারণে দাবি