শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮

Bhorer Bani
শনিবার, ১৯ জুন ২০২১
প্রথম পাতা » রাজনীতি | সারাদেশ » শেষ মুহুর্তে জমে উঠেছে ইউপি নির্বাচনে প্রার্থীর প্রচারণা
প্রথম পাতা » রাজনীতি | সারাদেশ » শেষ মুহুর্তে জমে উঠেছে ইউপি নির্বাচনে প্রার্থীর প্রচারণা
২৪৭ বার পঠিত
শনিবার, ১৯ জুন ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

শেষ মুহুর্তে জমে উঠেছে ইউপি নির্বাচনে প্রার্থীর প্রচারণা

আমজাদ হোসেন আমু, লক্ষ্মীপুর প্রতিনিধি

---

আগামী ইউনিয়ন পরিষদ(ইউপি) নির্বাচনে শেষ মুহুর্তে জমে উঠেছে দলীয় ও সতন্ত্র প্রার্থীদের প্রচার-প্রচারণা। সরকার দলীয় নৌকা প্রতিকের পাশাপাশি ভিন্নমাত্রায় প্রচারণায় ব্যস্ত সময় পার করছে সতন্ত্র প্রার্থীরা। তারা তাদের প্রতিকে প্রচার প্রতিটি ইউনিয়নের বাড়ি বাড়ি গিয়ে তুলে ধরছেন।
আগামী ২১ জুন অনুষ্ঠিত হচ্ছে লক্ষ্মীপুরের কমলনগরের হাজিরহাট, চর ফলকন ও তোরাবগঞ্জ ইউনিয়ন পরিষদ এ নির্বাচন।

আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতিকের সাথে ইসলামী আন্দোলন বাংলাদেশ, বিকল্পধারা, জাকের পার্টি ও স্বতন্ত্র প্রার্থীরা ভোট যুদ্ধে অংশ নিচ্ছে।

তবে ভোটারদের মাঝে তেমন উৎসাহ না থাকলেও চায়ের টেবিল, পাড়া-মহল্লায় ও বাড়ি বাড়ি উপস্থিত হয়ে নিজ নিজ উদ্যোগে ভোটারদের মন গলানোর চেষ্টা করছেন সব প্রার্থীরা। কেউ কেউ দলের প্রভাব ও পারিবারিক ঐতিহ্য দিয়ে ভোটারদের দ্বারে দ্বারে ভোট খুজে বেড়াচ্ছে।

আওয়ামী লীগ মনোনিত প্রার্থীরা ভোট শুরু থেকেই জয়ে ব্যাপারে শতভাগ আশা দেখছে। এরমধ্যে সতন্ত্র প্রার্থীরাও ভোট যুদ্ধে সুষ্ট ভোটে জয়ে ব্যাপারে সবার কড়া নাড়ছে। দলীয় প্রার্থীদের চেয়ে তিন ইউপিতে প্রচার-প্রচারণায় ব্যস্ত সময় পার করছে সতন্ত্র প্রার্থীরা।

হাজিরহাট ইউপি -

হাজিরহাট ইউপিতে আওয়ামী লীগ, ইসলামী আনন্দোল বাংলাদেশ, বিকল্পধারা বাংলাদেশের পাশাপাশি সতন্ত্র প্রার্থীরা ভোট যুদ্ধে মাঠে বেশিই চড়ে বেড়াচ্ছেন। এই ইউপিতে ভোট যুদ্ধে অংশ নিচ্ছেন ০৯ জন প্রার্থী। এদের মধ্যে উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নৌকার মনোনীত প্রার্থী বর্তমান চেয়ারম্যান মো. নিজাম উদ্দিন, বিদ্রোহী প্রার্থী আকতার হোসেন মিলন (চশমা), মো শাহজাহান (মোটরসাইকেল) ও স্বতন্ত্র খোরশেদ আলম মেম্বার (অটোরিকশা)।তবে সব প্রার্থী মাঠে থাকলেও আলোচনায় রয়েছে তিনজন। দলীয় প্রভাব মুক্ত ভোটে তিনই জয়ের ব্যাপারে আশাবাদী।

এদিকে সাধারণ ভোটারের মাঝে শঙ্কা বিগত ২০১৬ সালের নির্বাচনে বিএনপিসহ অন্যান্য দল ভোটে অংশগ্রহণ করলেও প্রশাসন ও সরকার দলীয় লোকজন নৌকার প্রার্থী ছাড়া বিএনপিসহ অন্যান্য প্রার্থীদের কেন্দ্রে ভিড়তে দেননি। এ বছর এমন পরিস্থিতিতে সাধারণ জনগণের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। কারণ এ বছর বিএনপি ভোটে অংশ নেয়নি।
যার কারণে ভোট সুষ্ঠু হওয়ার ব্যাপারে আশাবাদী সচেতন মহল।

হাজিরহাট ইউনিয়ন আওয়ামী লীগ সাবেক সভাপতি ও স্বতন্ত্র প্রার্থী আকতার হোসেন মিলন জানান, গত ভোটে ব্যাপক জনপ্রিয়তা থাকা সত্ত্বেও আওয়ামী লীগ ও প্রশাসন তাকে ভোট করতে দেয়নি। দলীয় সিদ্ধান্তে এবার নৌকা নিয়ে ভোট করার আশ্বাস দিয়েও আশ্বাস রাখেনি। তাই স্বতন্ত্র প্রার্থী হয়ে জনগণের ভোটে জিততে চাই। এবং জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী।

স্বতন্ত্র প্রার্থী খোরশেদ আলম জানান, জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হয়ে হাজিরহাট ইউনিয়নের শোষিত-বঞ্চিতদের পাশে থেকে সেবা দিতে চাই।

হাজিরহাট ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান মো. নিজাম উদ্দিন জানান, প্রায় তিন যুগ পর হাজী বাড়ির একক আধিপত্য থেকে ২০১৬ সালে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তিনি চেয়ারম্যান নির্বাচিত হয়ে ইউনিয়নে সকল নাগরিকদের ট্যাক্স মওকুফ করেছেন। তার ইউনিয়নে স্বাস্থ্যসেবার উন্নয়নসহ ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রে ২৪ ঘণ্টা নরমাল ডেলিভারি সিস্টেম চালু করেছেন। ছোট বড় ৪৪টি রাস্তা করাসহ যোগাযোগ ব্যবস্থা অনেক উন্নত করেছেন। উন্নয়নের ধারাবাহিকতায় এবার নির্বাচিত হয়ে বাকি কাজগুলো শেষ করতে চান তিনি।

চর ফলকন ইউপি-
২০১৬ সালে প্রথম ধাপের ইউপি নির্বাচনে চর ফলকন ইউনিয়ন ভোট অনুষ্ঠিত হয়। নির্বাচনের পর থেকে বর্তমান সময় পর্যন্ত ওই ইউনিয়নের প্রায় এক তৃতীয়াংশ নদীগর্ভে বিলীন হয়ে গেছে। ইউনিয়নের একটি ওয়ার্ড সম্পূর্ণ বিলীন। আর ৩টি ওয়ার্ড বিলীন হওয়ার পথে। নির্বাচনী বিধিমালা মোতাবেক কোনো ইউনিয়নের কোনো ওয়ার্ড বা অংশ নদীতে বিলীন হলে সীমানা নির্ধারণ হওয়া ছাড়া ভোট করা যাবে না বলে নির্দেশনা রয়েছে। এ অজুহাতে হাইকোর্টে একটি রিটও হয়েছে। তাই যেকোনো সময় ভোট বন্ধ হয়ে যেতে পারে বলে ভোটারদের মাঝে শঙ্কা রয়েছে।

সরেজমিনে দেখা যায়, চর ফলকন ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান হাজী হারুনুর রশিদ চলামন ভোটে অংশ নেননি। নৌকা প্রতিকে ভোট করছেন মো. মোশারেফ হোসেন বাঘা। তার সাথে ভোট যুদ্ধে অংশ নিচ্ছে, ইসলামী আনন্দোন বাংলাদেশ, জাকেরপাটিসহ ০৮ জন। তবে এদের সাথে ভোট যুদ্ধে সতন্ত্র প্রার্থী হিসেবে ঘোড়া প্রতিকে শক্ত অবস্থানে রয়েছে সাংবাদিক সাজ্জাদুর রহমান। তারসাথে আলোচনায় রয়েছে টেবিলফ্যান প্রতিক নিয়ে মো. মিজানুর রহমান। সাংবাদিক সাজ্জাদ তরুন, শিক্ষিত ও খেটেখাওয়া ভোটারদের নজরে রয়েছেন। তিনিই সর্বচ্চো আলোচনায় ভোট যুদ্ধে এগিয়ে রয়েছেন।

স্বতন্ত্র প্রার্থী সাংবাদিক সাজ্জাদুর রহমান জানান, মেঘনা নদী ভাঙন কবলিত চর ফলকন ইউনিয়ন দীর্ঘদিন থেকে অবহেলিত। চেয়ারম্যান নির্বাচিত হয়ে তিনি চর ফলকন বাসীর সেবা নিশ্চিতসহ সকল মানুষের পাশে থেকে কাজ করে যেতে চান। তিনি সুষ্ট ও নিরপেক্ষ ভোটে জয়ের ব্যাপারে খুবই আশাবাদী।

নৌকা প্রতীকের প্রার্থী মোশারফ হোসেন বাঘা জানান, মাননীয় প্রধানমন্ত্রী তাকে যোগ্য মনে করে বাংলাদেশ আওয়ামী লীগের নৌকা প্রতীক দিয়েছেন। জনগণ তাকে ভোট দিয়ে চেয়ারম্যান নির্বাচিত করে জননেত্রী শেখ হাসিনার মুখ উজ্জ্বল করবে এ ব্যাপারে তিনি শতভাগ আশাবাদী।

এদিকে সতন্ত্র প্রার্থী মো. মিজানুর রহমান জানান, ভোট জনগনের মৌলিক অধিকার। সুষ্ঠু ভোট নিশ্চিত করণে জনগন তাকে ভোট দিয়ে জয়যুক্ত করবে। এছাড়াও চর ফলকন নদী ভাঙন কবলিত এলাকা। এখানের জনগন খুবই নিপিড়ীত। ভোটে জয়যুক্ত হয়ে এসব নির্যাতিত জনগনের পাশে থাকতে চাই।

তোরাবগঞ্জ ইউপি- 

উপজেলার তোরাবগঞ্জ ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকার মনোনয়ন নিয়ে দু’বার চেয়ারম্যান নির্বাচিত হয়ে বর্তমান সময় পর্যন্ত দায়িত্ব পালন করছেন ফয়সাল আহমেদ রতন। এবার দলের মনোনয়ন না পেয়ে তিনি স্বতন্ত্র প্রার্থী হয়ে (ঘোড়া প্রতীক) ভোটে অংশ নিয়েছেন।
এদিকে আওয়ামীল মনোনিত নৌকা প্রতিকে ভোট করছে সাবেক উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মীর্জা আশরাফুর জামান রাসেল। ইসলামী আন্দোলন বাংলাদেশসহ ৬ প্রার্থী মনোনয়নপত্র জমা দিলেও দুই খালাতো ভাইয়ের ভোট যুদ্ধে এ ইউনিয়নে ভোটারদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। ভোট যুদ্ধে হাড্ডাহাড্ডি প্রচার-প্রচারণায় ব্যস্ত দুজন,ই।

স্বতন্ত্র প্রার্থী বর্তমান চেয়ারম্যান ফয়সাল আহমেদ রতন জানান, জনগণের ভোটে যেই জিতুক তার কোনো আপত্তি নেই। কিন্তু জনগণের ভোটাধিকার হরণ করে কেউ জিততে চাইলে তোরাবগঞ্জের জনগণ তা মেনে নেবে না।তিনি সুষ্ঠ ও অবাধ নিরপেক্ষ নির্বাচনে জয়ের ব্যাপারে আশাবাদী।

নৌকা মনোনীত প্রার্থী মীর্জা আশরাফুর জামান রাসেল জানান, জননেত্রী শেখ হাছিনা নৌকা প্রতিকে ভোট করে জনগনের সেবা করার সুযোগ দিয়েছে। জনগন নৌকা প্রতিকে ভোট দিয়ে তাকে জয়ী করবে। তিনি আরও বলেন, কোন অপশক্তি নৌকার জয়কে প্রতিহত করতে পারবে না, ইনশাআল্লাহ। নৌকা প্রতিক জনগনের প্রতিক। জনগনই ভোট দিয়ে মান রক্ষা করবে।



আর্কাইভ

পাহাড় ধসে রোহিঙ্গা ক্যাম্পে ০৮ জন নিহত
বাগেরহাটে ট্রাকের ধাক্কায় ৬ জন নিহত
ঈদুল আযহা’র শুভেচ্ছা জানিয়েছে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা সাজু
কোথায় লুকাবে…
লকডাউনে কঠোর পদক্ষেপে কমলনগর প্রশাসন
বাংলাদেশ মাদ্রাসা কেন্দ্রীয় গ্রন্থাগারিক কমিটিতে আহবায়ক আনোয়ার, সদস্য সচিব আরাফাত
লক্ষ্মীপুরে পিএলজেড সোস্যাল অর্গানাইজেশন এর বৃক্ষ রোপন
কমলনগর পিআইও’র বিরুদ্ধে শ্লীলতাহানী চেষ্টার অভিযোগে সংবাদ সম্মেলন
এবার আলোকিত হবে লক্ষ্মীপুরের আন্দারমানিক
শেষ মুহুর্তে জমে উঠেছে ইউপি নির্বাচনে প্রার্থীর প্রচারণা
কমলনগরে স্বতন্ত্র প্রার্থীর মাইক ছিনতাই
মেঘনার ভাঙন রোধে বাজেট পাশ, প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়ে যুবলীগের আনন্দ মিছিল
কমলনগরে গণধর্ষণ মামলার ০৩ আসামী গ্রেফতার
লক্ষ্মীপুরে নদী বাঁধ প্রকল্প পাশের দাবীতে মানববন্ধন
কমলনগরে কিশোরী গণধর্ষণ