শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮

Bhorer Bani
বৃহস্পতিবার, ১ জুলাই ২০২১
প্রথম পাতা » সারাদেশ » বাংলাদেশ মাদ্রাসা কেন্দ্রীয় গ্রন্থাগারিক কমিটিতে আহবায়ক আনোয়ার, সদস্য সচিব আরাফাত
প্রথম পাতা » সারাদেশ » বাংলাদেশ মাদ্রাসা কেন্দ্রীয় গ্রন্থাগারিক কমিটিতে আহবায়ক আনোয়ার, সদস্য সচিব আরাফাত
২৭৩ বার পঠিত
বৃহস্পতিবার, ১ জুলাই ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাংলাদেশ মাদ্রাসা কেন্দ্রীয় গ্রন্থাগারিক কমিটিতে আহবায়ক আনোয়ার, সদস্য সচিব আরাফাত

---

ঢাকা প্রতিনিধি : সারা দেশে মাদ্রাসা গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিকদের প্রভাষক ও সহকারী শিক্ষকের মার্যাদা দিয়ে প্রজ্ঞাপন জারি করার দাবি জানাচ্ছে মাদ্রাসা গ্রন্থাগারিক কেন্দ্রীয় কমিটি। কমিটিতে আহবায়ক চন্দ্রগন্জ কারামতিয়া কামিল মাদ্রাসা গ্রন্থাগারিক মো. আনোয়ার হোসাইন, সদস্য সচিব বেতমোর আশ্রাফুল উলুম ফাজিল মাদ্রাসার গ্রন্থাগারিক মোঃ ইয়াছিন আরাফাত। এসময় ৪৩ জন বিশিষ্ট আহবায়ক কমিটি ঘোষণা করা হয়।

শিক্ষা বোর্ড স্কুল, কলেজ গ্রন্থাগারিক ও সহগ্রন্থাগারিক দুটি পোষ্টকে প্রভাষক ও সহকারী শিক্ষকের পদ মর্যাদা দিয়ে প্রজ্ঞাপন জারি করেন। কিন্তু মাদ্রাসা বোর্ড এখনো মাদ্রাসা গ্রন্থাগারিক ও সহ গ্রন্থাগারিক পোস্ট কে স্কুল, কলেজের পদমর্যাদায় কোন ধরণের প্রজ্ঞাপন জারি করেনি। যার পেক্ষিতে মাদ্রাসা কেন্দ্রীয় কমিটি জরুরী বৈঠকে তাদের দাবি তুলে ধরেন।

এসময়, কেন্দ্রীয় কমিটির আহবায়ক আনোয়ার হোসাইন বলেন, শিক্ষা ক্ষেত্রে দুই ধরণের বৈষম্য বিরাজ করছে। স্কুল, কলেজ গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিক পদে প্রভাষক ও সহকারী শিক্ষকের পদমর্যাদায় প্রজ্ঞাপন জারি করে। কিন্তু মাদ্রাসা বোর্ড কোন ধরণের প্রজ্ঞাপন জারি করেনি। ফলে মাদ্রাসা গ্রন্থাগারিক পোস্টে আলাদা বৈষম্য বিরাজ করছে। মাদ্রাসা গ্রন্থাগারিক নিয়োগকৃতরা প্রভাষক ও শিক্ষকের পদমর্যাদা হারাচ্ছে। এমন হলে শিক্ষাক্ষেত্রে আলাদা নীতিকরণ পরিলক্ষিত হবে।

এমনব্যবস্থায় এধরণে বৈষম্য হতে দেয়া হবে না। প্রয়োজনে গ্রন্থাগারিক কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্তে কঠোর আন্দোলন করা হবে। খুব শীঘ্রই শিক্ষামন্ত্রণালয়, মাদরাসা অধিদপ্তর ও কারিগরী ও মাদরাসা শিক্ষা বিভাগ বরাবর স্মারক লিপি প্রদান করা হবে।

সদস্য সচিব ইয়াছিন আরাফাত বলেন, একই পদ নিয়ে দুই জায়গায় দুই নীতির কারনে মাদরাসা গ্রন্থাগার পেশাজীবিরা অনেক বৈষম্যের শিকার হচ্ছে।

তাই স্কুল কলেজের ন্যায় মাদরাসায় গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিকদের প্রভাষক ও সহকারী শিক্ষক মর্যাদা দিয়ে দ্রুত নীতিমালা ও আদেশ জারি করার জোর দাবি জানাচ্ছি।

প্রসঙ্গত, স্কুল কলেজ ও মাদরাসায় গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিক পদ দুটি একই পদ হওয়া স্বত্বেও স্কুল কলেজ এই পদ দুটি নিয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ ২৮ মার্চ ২০২১ নতুন নীতিমালা করে পদ দুটিকে প্রভাষক ও শিক্ষক নামকরণ করে পরবর্তীতে ৩১ মে ২০২১ ইং স্পষ্ট করে আদেশ জারি করলেও কারিগরী ও মাদরাসা শিক্ষা বিভাগ এখনো স্পষ্ট করে কিছুই বলেনি।

সিনিয়র যুগ্মআহ্বায়ক, মোঃ মনিরুল ইসলাম সহকারী গ্রন্থাগারিক কৃষ্ণপুর দারুচ্ছুন্নাহ দাখিল মাদ্রাসা কমিল্লা, যুগ্ম_আহ্বায়ক মো.সামছুল কবির গ্রন্থাগারিক খলিফারহাট হামেদিয়া ফাজিল মাদ্রাসা,সদর, নোয়াখালী, বেলাল উদ্দিন, গ্রন্থাগারিক কক্সবাজার আদর্শ মহিলা কামিল (অনার্স -মাস্টার্স) মাদরাসা সদর, কক্সবাজার, মু. রিয়াদ শরীফ গ্রন্থাগারিক তিতারকান্দি ফাজিল মাদরাসা সদর, লক্ষ্মীপুর, মুজাহিদুল ইসলাম, সহকারী গ্রন্থাগারিক জাকের মঞ্জিল আলিম মাদরাসা সদরপুর, ফরিদপুর, মোঃ আব্দুর রহিম সহকারী গ্রন্থাগারিক শানখলা আলিম মাদরাসা চুনারুঘাট, হবিগঞ্জ,মোঃ মাহমুদুল হাসান সহকারী গ্রন্থাগারিক মধুগ্রাম জিনার হাট ফাজিল মাদ্রাসা,ছাগলনাইয়া,ফেনী মোঃ কামাল শরিফ, গ্রন্থাগারিক বেগম শেখ ফজিলাতুন্নেছা মহিলা কামিল মাদ্রাসা,মঠবাড়িয়া, পিরোজপুর, ডিগ্রী)।

কার্যনির্বাহী সদস্যরা হলেন, মোঃ আসাদ খান,আবু তৈয়ব,মোঃ আব্দুল্লাহ আল মামুন,মোঃ আবদুল করিম, মোঃআবু তৈয়ব মতিউল্লাহ, মোঃ আবুল কালাম আজাদ,মোঃআরিফুল ইসলাম, মোঃদিদারুল ইসলাম, মোঃ মাসুদুর রহমান,মোঃ ফারুক হোসেন,মোঃ সাজ্জাদ শরীফ,মোঃ আমান,মোঃ হুমায়ুন কবীর, মোঃ জহিরুল ইসলাম, মোঃ কবীর সিদ্দিকী, মোঃ নাজমুল হাসান সাকিব, মোঃ লুতফুর রহমান, মোঃ মাছুম বিল্লাহ, মোঃ আলী আকবর, মোঃ মুহাম্মদ সাইফ উদ্দিন, মোঃ ইয়াছিন আরাফাত, মোঃ তাজুল ইসলাম, মোঃ সরদার আল আমিন, সৈয়দ মোঃ মনজির,সৈয়দ মোঃ রোকন উদ্দিন, এস,এম নিয়ামত উল্লাহ,মোঃমিজান, মোঃ জামাল উদ্দিন,মোঃশাহাদাত হোসেন, মোঃ সিকান্দার আলী,মোঃ রুবেল,মোঃ মিজানুর রহমান, মোঃ ফারুক রেজা।



পাহাড় ধসে রোহিঙ্গা ক্যাম্পে ০৮ জন নিহত
বাগেরহাটে ট্রাকের ধাক্কায় ৬ জন নিহত
ঈদুল আযহা’র শুভেচ্ছা জানিয়েছে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা সাজু
কোথায় লুকাবে…
লকডাউনে কঠোর পদক্ষেপে কমলনগর প্রশাসন
বাংলাদেশ মাদ্রাসা কেন্দ্রীয় গ্রন্থাগারিক কমিটিতে আহবায়ক আনোয়ার, সদস্য সচিব আরাফাত
লক্ষ্মীপুরে পিএলজেড সোস্যাল অর্গানাইজেশন এর বৃক্ষ রোপন
কমলনগর পিআইও’র বিরুদ্ধে শ্লীলতাহানী চেষ্টার অভিযোগে সংবাদ সম্মেলন
এবার আলোকিত হবে লক্ষ্মীপুরের আন্দারমানিক
শেষ মুহুর্তে জমে উঠেছে ইউপি নির্বাচনে প্রার্থীর প্রচারণা
কমলনগরে স্বতন্ত্র প্রার্থীর মাইক ছিনতাই
মেঘনার ভাঙন রোধে বাজেট পাশ, প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়ে যুবলীগের আনন্দ মিছিল
কমলনগরে গণধর্ষণ মামলার ০৩ আসামী গ্রেফতার
লক্ষ্মীপুরে নদী বাঁধ প্রকল্প পাশের দাবীতে মানববন্ধন
কমলনগরে কিশোরী গণধর্ষণ