শিরোনাম:
ঢাকা, শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ১৪ মাঘ ১৪২৯

Bhorer Bani
বুধবার, ৭ জুলাই ২০২১
প্রথম পাতা » আন্তর্জাতিক | খেলাধুলা » কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনা -ব্রাজিল
প্রথম পাতা » আন্তর্জাতিক | খেলাধুলা » কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনা -ব্রাজিল
৭৩৭ বার পঠিত
বুধবার, ৭ জুলাই ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনা -ব্রাজিল

---

খেলার খবর : ব্রাজিল-আর্জেন্টিনা মানেই শ্বাসরুদ্ধকর দ্বৈরত। ফুটবলবিশ্বের সবচেয়ে বেশি হাইভোল্টেজের ম্যাচ। এই দুইটি দলের মধ্যকার প্রতিদ্বন্দ্বিতাকে ‘দক্ষিণ আমেরিকানদের যুদ্ধ’ বলে অভিহিত করা হয়। সেই যুদ্ধের সেনা যখন নেইমার ও মেসি, তবে তো আর কথাই নেই।

ইউরোপীয় কোপা আমেরিকার ফাইনালে ফুটবলের দুই জাদুঘর ম্যারাডোনা-মেসির আর্জেন্টিনা ও কাকার-নেইমারের ব্রাজিল দল মোকাবেলা করবে।

নেইমারের চাওয়াটা পূরণ হয়েছে! রোমাঞ্চকর লড়াইয়ের পর টাইব্রেকারে কলম্বিয়াকে ৩-২ গোলে হারিয়ে কোপা আমেরিকার ফাইনালে উঠে গেছে আর্জেন্টিনা। নির্ধারিত সময়ের ১-১ গোলের ড্র শেষে টাইব্রেকারে আলবিসেলেস্তেদের জয়ের নায়ক গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ।

টাইব্রেকারে কলম্বিয়ার তিনটি শট ঠেকিয়ে দেন এমিলিয়ানো মার্টিনেজ। আর তাতে ২০১৬ কোপার পর প্রথমবার ফাইনালে উঠে যায় আর্জেন্টিনা। এই জয়ে টানা ১৯ ম্যাচ অপরাজিত থাকলেন লিওনেল স্কালোনির শিষ্যরা। ১১ জুলাই ফাইনালের মহারণে ব্রাজিলের মুখোমুখি আর্জেন্টিনা। আরেকটি সুপার ক্লাসিকোর অপেক্ষায় ফুটবলপ্রেমীরা।

ফাইনালে ওঠার লড়াইয়ে এদিন ম্যাচের শুরু থেকে দুই দল জায়গা ধরে খেলতে চেষ্টা করে। আগের পাঁচ ম্যাচের ধারা বজায় রেখে এদিনও শুরুতেই গোল পায় আর্জেন্টিনা। ম্যাচের ৬ মিনিটের মাথায় জিও লো সেলসোর নিখুঁত পাস পেয়ে যান ডি-বক্সে ভেতর থাকা মেসি। কলম্বিয়ার এক ডিফেন্ডারকে কাটিয়ে মেসি বল বাড়িয়ে দেন লাওতারো মার্টিনেজকে। অনেকটা ফাঁকায় থাকা মার্টিনেজ বলকে জালে জড়াতে কোনো ভুল করেননি। আর্জেন্টিনা অবশ্য এগিয়ে যেতে পারত শুরুর ৪ মিনিটেই। মেসির ক্রস নিকোলাস গঞ্জালেস ঠিকঠাক হেড করলেও বাঁ প্রান্তের বার ঘেঁষে বেরিয়ে যায়।

ঘুরে দাঁড়িয়ে দ্রুত আক্রমণে ওঠার চেষ্টা চালায় কলম্বিয়া। আর্জেন্টিনার রক্ষণে ভীতি সঞ্চার করেন কুয়াদ্রাদোররা। বল দখলেও এগিয়ে থাকেন কলম্বিয়ানরা। প্রথমার্ধে গোলের জন্য একের পর এক শট নিলেও পোস্টে রাখতে পেরেছেন তাঁরা মাত্র একটি শট।

শরীরনির্ভর খেলায় বিশেষ ‘খ্যাতি’ আছে কলম্বিয়ার। তবে এদিন পিছিয়ে ছিল না আর্জেন্টিনাও। দুই দলই গোলের জন্য মরিয়া হয়ে কিছুটা আক্রমণাত্মক হয়ে ওঠে। প্রথমার্ধে কলম্বিয়ার ১৩ ফাউলের বিপরীতে আর্জেন্টিনা ফাউল করেছে ৭টি। দুই দলের নামের পাশে হলুদ কার্ড অবশ্য সমান একটি করে।

কাঙ্ক্ষিত গোলের দেখা পেতে দ্বিতীয়ার্ধে মিডফিল্ডার গুস্তাবো কুল্লারকে বসিয়ে ইয়েমি চারাকে মাঠে নামায় কলম্বিয়া। সঙ্গে আরও দুটি পরিবর্তন আনে তারা। আর্জেন্টিনার নাহুয়েল মোনিলার জায়গায় মাঠে নামেন গঞ্জালো মন্ট্রিয়েল। শরীরনির্ভর ফুটবল কলম্বিয়া টেনে আনে দ্বিতীয়ার্ধেও। মেসিকে ফাউল করে হলুদ কার্ড খান পাবরা। তবু আক্রমণ চালিয়ে যায় কলম্বিয়া। আক্রমণের ধারাবাহিকতায় কলম্বিয়া ম্যাচে ফেরে ৬১ মিনিটে। দারুণ দক্ষতায় পোর্তোর উইঙ্গার লুইস দায়াজ।

আক্রমণে ওঠার চেষ্টা করে আর্জেন্টিনাও। ধার বাড়াতে ৬৬ মিনিটে নিকোলা গঞ্জালেসকে তুলে আনহেল ডি মারিয়াকে মাঠে নামান কোচ লিওনেল স্কালোনি। সুযোগও পান ডি মারিয়া। যদিও কলম্বিয়ান গোলরক্ষককে একা পেয়েও সুযোগ হাতছাড়া করেন পিএসজি তারকা।

আর্জেন্টিনার জন্য এগিয়ে যাওয়ার দারুণ মুহূর্ত আসে দ্বিতীয়ার্ধের ৮০ মিনিটে। ডি মারিয়ার দারুণ দক্ষতায় বাড়ানো বলে মেসির শট বারে লেগে ফেরত এলে আরেকবার হতাশ হতে হয় আর্জেন্টাইনদের। পরক্ষণে ডি-বক্সের ভেতর থাকা রদ্রিগো ডি পল ফিরতি শট নিলে সেটাও কলম্বিয়ান রক্ষণে প্রতিহত হয়।

নির্ধারিত সময়ের শেষ দিকে মাঝমাঠ থেকে একক প্রচেষ্টায় কলম্বিয়ার গোলমুখে ঢোকার চেষ্টা করেন মেসি। কিন্তু থামতে হয় কলম্বিয়ান রক্ষণের ট্যাকলে। ফ্রি-কিক পেলেও কাজে লাগাতে ব্যর্থ হন আর্জেন্টিনার অধিনায়ক। ১-১ গোলের ড্রয়ের পর ম্যাচ গড়ায় টাইব্রেকারে। শেষ পর্যন্ত টাইব্রেকারে এমিলিয়ানো মার্টিনেজ–বীরত্বে ফাইনালে উঠে যায় আর্জেন্টিনা।

ফাইনাল নিশ্চিত হওয়ায় মেসিদের উচ্ছ্বাস হলো দেখার মতো। শেষ পর্যন্ত তাঁরা হাসিটা ধরে রাখতে পারবেন কি না, সেটি ১১ জুলাই জানা যাবে। তবে জয়-পরাজয় ছাপিয়ে ফুটবলপ্রেমীদের কাছে ১১ জুলাই হতে যাচ্ছে দুর্দান্ত এক দিন, যে দিন দেখা মিলবে ব্রাজিল-আর্জেন্টিনার এক ধ্রুপদি লড়াই।

এদিকে সেমিফাইনালে ব্রাজিল পেরুর সাথে ১-০ গোলে পেরুকে হারিয়ে ফাইনালে জায়গা করে নেন। ফুটবল প্রেমিদের জন্য এটি একটি শ্বাসরুদ্ধ ম্যাচ বলে অনেকে অভিহিত করেন। ফাইনাল ম্যাচ টি শুরু হবে আগামী ১১ জুলাই সকাল ৬.০০ টায়।



কমলনগরে যক্ষা নিয়ন্ত্রণে ব্র্যাক’র ওরিয়েন্টেশন
রায়পুরে চাঁদা দাবির প্রতিবাদে সংবাদ সম্মেলন
সাবেক সংসদ আশরাফ উদ্দীন নিজান’র সুস্থতায় দোয়া কামনা
জাতীয় ইমাম সমিতির সভাপতি মাওলানা গিয়াস উদ্দিন
মেয়ের জামাই’র দাপটে মিথ্যা মামলায় হয়রানি, রেহাই পেতে সংবাদ সম্মেলন
লক্ষ্মীপুরে দখলের কবলে দাপুটে জারিরদোনা খাল অস্তিত্ব হারাচ্ছে
‘আ.লীগের কার্যালয় ভাঙচুর’ কমলনগরে বিএনপির ২১৫ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা
লক্ষ্মীপুরে আ.লীগ কার্যালয়ে হামলা, আসামি বিএনপি’র ১৮৬ নেতা-কর্মী, সাবেক এমপি’র নিন্দা
জীববৈচিত্র্য ও বন্যপ্রাণি সংরক্ষণে অ্যাওয়ার্ড পেলেন সাংবাদিক সাইফুল
কমলনগরে ছাত্রলীগের সভাপতি রুবেল, সম্পাদক হারুন
কমলনগরে তৃণমূল ছাত্রলীগের ভরসা নুর উদ্দিন রুবেল
কমলনগরে বই বিতরণ করেন জেলা প্রশাসক
আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণে কাজ করছে ওসি সোলাইমান
প্রশংসা, ভালোবাসায় মানবিক ইউএনও’র বিদায়
আলম মাঝির নদী ভাঙনের গল্প