শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮

Bhorer Bani
মঙ্গলবার, ৪ জানুয়ারী ২০২২
প্রথম পাতা » বিবিধ » সিজার ছাড়াই সন্তান প্রসবে এগিয়ে কমলনগর মর্ডাণ হাসপাতাল
প্রথম পাতা » বিবিধ » সিজার ছাড়াই সন্তান প্রসবে এগিয়ে কমলনগর মর্ডাণ হাসপাতাল
১৪৭ বার পঠিত
মঙ্গলবার, ৪ জানুয়ারী ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সিজার ছাড়াই সন্তান প্রসবে এগিয়ে কমলনগর মর্ডাণ হাসপাতাল

---

লক্ষ্মীপুর প্রতিনিধি : গর্ভবতী মায়ের অস্ত্রোপাচার (সিজার) ছাড়াই নরমাল ডেলিভারির মাধ্যমে মাত্র ০৩ মাসে ৫০ টির অধিক বাচ্চা প্রসবের নজির গড়েন লক্ষ্মীপুরের কমলনগর মর্ডাণ প্রা: হাসপাতাল।

গর্ভবতী মায়েরা বাসা-বাড়িতে নরমাল ডেলিভারির মাধ্যমে বাচ্চা প্রসবে ব্যথ হয়ে সরকারী-বেসরকারি হাসপাতাল গুলোতে অস্ত্রোপাচার (সিজার) করে বাচ্চা প্রসব করান। সেখানে মাত্র ১ থেকে দেড় হাজার টাকার মধ্যে সম্পূর্ন উন্নত পর্যবেক্ষন ও নিবিড় পরিচর্যার মাধ্যমে অভিক্ষ গাইনী চিকিৎসক দিয়ে বাচ্চা প্রসব করেন এই মর্ডাণ হাসপাতাল। এখানে সব ধরণের চিকিৎসা সরজ্ঞামের সাথে রোগির সেবায় ১৭ টি বেড রয়েছে। এবং দু’জন (এমবিবিএস) গাইনি ও অর্থোপেডিক্স ডাক্তার সবসময় চিকিৎসা সেবা দিয়ে থাকেন।

এসময়, মর্ডাণ হাসপাতালের পরিচালক মো. হারুন অর রশিদ জানান, কমলনগর উপজেলাটি নদী ভাঙন কবলিত। এখানকার মানুষ খুবই গরীব ও অসহায়। তারা চিকিৎসার অভাবে ধুকে ধুকে মৃত্যুর কোলে ঢুলে পড়ে। এছাড়াও অর্থের অভাবে উন্নত চিকিৎসা করাতে পারে না। বিশেষ করে গর্ভবতী মায়েরা অস্ত্রোপাচার (সিজার) ছাড়া এই মর্ডাণ হাসপাতালে বাচ্চা প্রসব করাতে পারে। তাদের কোন বাড়তি খরচ দিতে হয় না । এখানে মায়েদের জন্য পর্যাপ্ত উন্নতমানের সরজ্ঞাম রয়েছে। এছাড়াও গাইনি ডাক্তার ও নার্সদের সেবা খুবই চমৎকার।

তিনি আরও জানান, হাসপাতালটি শুরু মাত্র ৩ মাসে নরমাল ডেলিভারির মাধ্যমে প্রায় ৫০টি বাচ্চা প্রসব করানো হয়। এই হাসপাতালে সবধরণের যন্ত্রপাতি ও মেশিনারী উন্নতমানের ও আধুনিক প্রযুক্তিনির্ভর। মর্ডাণ হাসপাতাল একমাত্র নরমাল ডেলিভারিতে সবার নজর কেড়েছে। আমরাই নরমাল ডেলিভারি ও কম খরচে বাচ্চা প্রসবে চিকিৎসা দিয়ে থাকি। যা সত্যি ই বিরল।

ডাক্তার তারান্নুম মাশরেক বলেন, কমলনগর মর্ডাণ হাপাতালে যোগদান করার পর থেকে যত ধরণের রোগি পেয়েছি। দেখছি প্রায় রোগিই অসহায়। তবে গর্ভবতী মায়েরা বেশি অসহায় ও দরিদ্র। মায়েরা বাচ্চা প্রসবে বাড়িতে চেষ্টা করে ব্যর্থ হয়ে যখন হাসপাতালে আসে, তখন অনেক জটিল হয়ে পড়ে। তারপরও আমরা চেষ্টা করি (সিজার) ছাড়াই বাচ্চা প্রসবে করতে। এবং মাত্র তিনমাসে প্রায় ৫০টির অধিক বাচ্চা নরমাল ডেলিভারিতে প্রসবের সফল হই। যা সত্যি বিরল।

তিনি আরও বলেন, সাধারণ নরমাল ডেলিভারিতে বর্তমানে বাচ্চা প্রসব খুবই কম হয়। সেখানে এই হাসপাতালের পরিচালক নরমাল ডেলিভারিতে জোর ভূমিকা রাখতে বলেন। আমরা সেই হিসেবে কাজ করছি। এছাড়াও এই মর্ডাণ হাসপাতালে অনেক জটিল রোগিদের চিকিৎসা সেবা দিচ্ছি। রোগিরা কম খরচে উন্নত পর্যবেক্ষনে চিকিৎসা পেয়ে খুশি ও আনন্দিত।

ভী-বাণী/ ডেস্ক



আন্ডার চর ইউপিতে জনসমর্থনে এগিয়ে আলী হায়দর বকসি চেয়ারম্যান
কমলনগরে চর মার্টিনে মেম্বার পদে জনপ্রিয় ফারুক মুন্সি
কমলনগরে ছাত্রদলের সাংগঠনিক আলোচনা সভা
কমলনগরে বিতর্কিত চেয়ারম্যান ফের নৌকা প্রতিকের প্রার্থী..!
লক্ষ্মীপুরে নিজস্ব অর্থায়নে গণকবর ও মসজিদ নির্মান করেন পুলিশের আইজিপি ড.বেনজীর আহমেদ
রামগতি-কমলনগরে জেলেদের অধিকার আদায়ে এনজিও (কোডেক) মতবিনিময়
অবিরাম কাজ করছে ভূমি অফিস সহকারি মাহমুদা
কমলনগরে বিএনপি’র প্রতিষ্ঠাবার্ষিকী পালিত
লক্ষ্মীপুরে মেঘনার ভাঙন রোধে ঢাকায় মানববন্ধন
লক্ষ্মীপুরে চেয়ারম্যান প্রার্থীদের দৌড়ঝাপ, চলছে নির্বাচনী আলোচনা
লক্ষ্মীপুরে বিআরডিবি কর্মকর্তার মায়ের ইন্তেকাল
বিশ্বের ছোট গরু “রানী” মারা গেছে
কমলনগরে খালেদা জিয়া’র জন্য দোয়া কামনা করেন যুবদল
কমলনগরে ২০ বছরের বন্ধ সড়ক দখলমুক্ত করেন প্রশাসন
পাহাড় ধসে রোহিঙ্গা ক্যাম্পে ০৮ জন নিহত