শিরোনাম:
ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর ২০২২, ১৯ অগ্রহায়ন ১৪২৯

Bhorer Bani
শনিবার, ৫ নভেম্বর ২০২২
প্রথম পাতা » জীবন চিত্র | নদ-নদী | ফিচার » বিশ্বের ১০০ জলবায়ু যোদ্ধার তালিকায় রফিকুল মন্টু
প্রথম পাতা » জীবন চিত্র | নদ-নদী | ফিচার » বিশ্বের ১০০ জলবায়ু যোদ্ধার তালিকায় রফিকুল মন্টু
৭১ বার পঠিত
শনিবার, ৫ নভেম্বর ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিশ্বের ১০০ জলবায়ু যোদ্ধার তালিকায় রফিকুল মন্টু

---

আমজাদ আমু, ভী-বাণী ডেস্ক : বিশ্ব দুয়ারে জলবায়ু নিয়ে কাজ করছে বৃটেনের অলাভজনক সংস্থা এপলিটিক্যাল ফাউন্ডেশন। তারা ২৭ তম জাতি সংঘ জলবায়ু সম্মেলন উপলক্ষে বিশ্বের শততম জলবায়ু ব্যাক্তির নামের তালিকা প্রকাশ করেন।

যারা জলবায়ু নিয়ে ভাবেন, কাজ করেন এবং সমস্যা সমাধানে পথ তৈরি করেন। তাদের নামের তালিকায় স্থান পেয়েছে বাংলাদেশের দু’জন জলবায়ু ব্যাক্তি।

শুক্রবার (৪ নভেম্বর) রাতে প্রকাশিত তালিকায় জাতিসংঘের বর্তমান মহাসচিব আন্তোনিও গুতেরেসের সাথে বিশ্বের একশ প্রভাবশালী জলবায়ু ব্যক্তির তালিকায় স্থান পেয়েছেন ব্রিটিশ-বাংলাদেশি বিজ্ঞানী সালিমুল হক এবং উপকূল সাংবাদিকতা নিয়ে বিশ্বব্যাপী কাজ করা বাংলাদেশি সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু।

রফিকুল মন্টু, উপকূলীয় অঞ্চলের মানুষের সাথে মিলে-মিশে একাকার হয়ে তাদের দুঃখ, দু:দষা তুলে ধরছেন। প্রতিনিয়ত ভাবছেন কি করে উপকূলীয় অঞ্চলের পরিবারগুলো দু:খ দুর করা যায়। তাদের কষ্টের সাথে সুখ খোজাঁ..। বন্যা, জলোচ্ছ্বাস, ঘূর্নিঝড়ে আছড়ে পড়া মানুষের পাশে থেকে কাজ করা এবং তাদের সমস্যা সমাধানের পথ খোঁজা যেন তার নেশায় পরিনত হয়েছে। উপকূল সাংবাদিকের নাম শুনলে মনে শুধু রফিকুল মন্টু…।

জলবায়ু ব্যাক্তির তালিক তথ্য নিশ্চিত করেছেন, সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু।

কপ-২৭ হলো জলবায়ু পরিবর্তন সংক্রান্ত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশনের (ইউএনএফসিসি) কনফারেন্স অব দ্য পার্টির ২৭তম সভা।

এই বার্ষিক সভাটি বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় সমন্বিত পদক্ষেপ গ্রহণের উদ্দেশে আলোচনায় বসতে ইউএনএফসিসি কনভেনশনের ১৯৮ জন সদস্যকে একত্রিত করে থাকে।

বৈঠকে, বিভিন্ন দেশের প্রতিনিধিরা জলবায়ু পরিবর্তন প্রশমন জলবায়ু পরিবর্তনের কারণে পরিবেশগত প্রভাবের সাথে অভিযোজন, জীবাশ্ম জ্বালানি ব্যবহার থেকে সরে আসার মতো বিষয় নিয়ে আলোচনা করে থাকে।

এছাড়া, জলবায়ু পরিবর্তনের প্রভাবের সাথে মানিয়ে নিতে আরো দুর্যোগ সহনশীল হবার ক্ষেত্রে সম্ভাব্য সহায়তার পথ চিহ্নিত করার বিষয়গুলো নিয়ে আলোচনা হয়ে থাকে এ বৈঠকে।

দু বাংলাদেশিকে বিশ্বের ১০০ প্রভাবশালী জলবায়ু যোদ্ধার তালিকায় স্থান দেওয়ার কারণ বর্ণনা করে এপলিটিক্যাল ফাউন্ডেশন লিখেছে- উপকূলীয় জলবায়ু সাংবাদিকতা এবং ফটোগ্রাফির জন্য বিশ্বব্যাপী সুপরিচিত বাংলাদেশি সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু। তিনি বাংলাদেশের ডুবে যাওয়া উপকূলীয় জনগোষ্ঠীর উপর জলবায়ু পরিবর্তনের উদ্ভাসিত প্রভাব নথিভুক্ত করার জন্য নিখুঁত, অবিচ্ছিন্নভাবে লিখে যাচ্ছেন এবং ফটোগ্রাফি করছেন। তার কাজ কপ-২৬ এ জলবায়ু অভিযোজন বিষয়ের অবিচ্ছেদ্য অংশ ছিল।

যে সকল সংস্থা, গোষ্ঠী এবং ব্যক্তি নিজ উদ্যোগে জলবায়ু সমাধান খুঁজে বের করেছে এবং বাস্তবায়নে কঠোর পরিশ্রম করেছে তাদের নিয়েই এ তালিকা করা হয়েছে।

সংস্থাটি বলেছে, এ তালিকা প্রকাশের লক্ষ্য হলো জলবায়ু নীতিনির্ধারকদের প্রোফাইল বাড়ানো। এই তালিকাটি গ্লোবাল সাউথ এবং তৃণমূল প্রচারাভিযানের কণ্ঠস্বরসহ জলবায়ুকর্মীদের উপরও দৃষ্টি নিবদ্ধ করে।

ভী-বাণী/ডেস্ক



কমলনগরে তৃণমূল ছাত্রলীগের ভরসা নুর উদ্দিন রুবেল
কমলনগরে বই বিতরণ করেন জেলা প্রশাসক
আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণে কাজ করছে ওসি সোলাইমান
প্রশংসা, ভালোবাসায় মানবিক ইউএনও’র বিদায়
আলম মাঝির নদী ভাঙনের গল্প
চোখ উঠা আতংক নয়, সম্পূর্ণ ভয়মুক্ত রোগ- ডা.আবু তাহের
লাইফ সাপোর্টে মারা গেল ছাত্রলীগ নেতা জীবন
কমলনগর কলেজে চুরি
কমলনগরে জোরপূর্বক জমি ও ঘর দখলে মাদ্রাসা পরিচালনার অভিযোগ
মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক হাসিব রসি
পারিবারিক কবরস্থানে শায়িত হলে আরিফ-জাকির
কমলনগরে কাভার্ডভ্যান চাপায় দুই যুবক নিহত
কমলনগরে বিএনপি’র বিক্ষোভ সমাবেশে মারধর, আহত ৭
কমলনগরে বিএনপি’র বিক্ষোভ সমাবেশ
নষ্ট রাজনীতি ঠেকাতে জাতীয় সরকারের বিকল্প নেই-তানিয়া রব